সংবাদ শিরোনাম :
প্রকৃতি কন্যা জাফলংয়ে মুগ্ধ লস্করপুর আদর্শ ও একতা যুব সংঘ

প্রকৃতি কন্যা জাফলংয়ে মুগ্ধ লস্করপুর আদর্শ ও একতা যুব সংঘ

প্রকৃতি কন্যা জাফলংয়ে মুগ্ধ লস্করপুর আদর্শ ও একতা যুব সংঘ
প্রকৃতি কন্যা জাফলংয়ে মুগ্ধ লস্করপুর আদর্শ ও একতা যুব সংঘ

মোঃ মামুন চৌধুরী: জাফলংকে বলা হয়ে থাকে মেঘ-পাহাড়ের দেশ। পাহাড়ের সাথে আকাশের মিতালি এবং সীমান্তের ওপারে প্রবাহিত ঝর্ণাধারা অনন্য এক আবহের সৃষ্টি করে রেখেছে জাফলংয়ে। খাসিয়া জৈন্তা পাহাড়ের পাদদেশে অবস্থিত জাফলং প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলা নিকেতন। পিয়াইন নদীর তীরে স্তরে স্তরে সাজানো পাথরের স্তুপ জাফলংকে করেছে আকর্ষণীয়। সীমান্তের ওপারে ঝুলন্ত ডাউকি ব্রিজ, নদীর স্বচ্ছ হিমেল জল, উঁচু পাহাড়ে গহিন অরণ্য ও শুনশান নিরবতার কারণে পর্যটকদের কাছে জাফলং ভ্রমণের জন্য এক অনন্য স্থান। জাফলংয়ের কাছেই রয়েছে খাসিয়া পুঞ্জি ও কমলার বাগান।
জাফলংকে শুধু ‘প্রকৃতির কন্যা’ নামেই অবিহিত করা হয় না। নানা নাম রয়েছে জাফলংয়ের। বিউটি স্পট, সৌন্দর্যের রানি- এসব অভিধা দেওয়া হয়েছে জাফলংয়ের। প্রতিদিন অগণিত ভ্রমণার্থীর পদভারে মুখরত হয়ে উঠে জাফলং।
সিলেট শহর থেকে ৬২ কিলোমিটার উত্তর পূর্বদিকে গোয়াইনঘাট উপজেলায় জাফলং এর অবস্থান। জাফলংয়ে শীত ও বর্ষা উভয় মৌসুমেই যাতায়াত করা যায়। তবে একেক ঋতুতে জাফলংয়ের সৌন্দর্য একেক রকম। বর্ষায় জাফলংয়ের রূপ লাবণ্য যেন ভিন্ন মাত্রায় ফুটে উঠে।
ধুলি ধূসরিত পরিবেশ হয়ে উঠে স্বচ্ছ। খাসিয়া পাহাড়ের সবুজাভ চূড়ায় শুভ্র মেঘেদের বিচরণ এবং যখন-তখন অঝোরধারায় বৃষ্টিতে পাহাড়ি পথ হয়ে ওঠে বিপদসংকুল। শিহরণ জাগে মনে। সেই সঙ্গে কয়েক হাজার ফুট উপর থেকে নেমে আসা সফেদ ঝর্ণাধারার দৃশ্য যে কারোরই নয়ন জুড়ায়। পিয়াইন নদীর স্ফটিক জলে নৌ-ভ্রমণের আনন্দই আলাদা।
জাফলংয়ে গিয়ে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন ভ্রমণকারী দল হবিগঞ্জ সদর উপজেলার লস্করপুর ইউনিয়নের ‘লস্করপুর আদর্শ ও একতা যুব সংঘ’। এ দলের সদস্য ছিলেন অর্ধশতাধিক। তারা সকাল সকাল লস্করপুর গেইট থেকে বাস যোগে দুপুরের পূর্বেই প্রকৃতি কন্যা জাফলংয়ে গিয়ে পৌঁছান। এরপরেই এসব প্রাকৃতিক দৃশ্য উপভোগ করেন। গোধূলির পূর্বে রওনা দেন। রাতে হয় বাড়ি ফেরা।
সূত্র জানায়, প্রাচীনকালে জাফলং খাসিয়া জৈন্তা-রাজার অধীন নির্জন বনভূমি ছিল। ১৯৫৪ সালে জমিদারী প্রথা বিলুপ্তির পর এই রাজ্যের অবসান ঘটে। তারপরও বেশ কয়েক বছর জাফলংয়ের বিস্তীর্ণ অ ল পতিত ছিল। ব্যবসায়ীরা পাথরের সন্ধানে নৌপথে জাফলং আসতে শুরু করেন।
পাথর ব্যবসার প্রসার ঘটতে থাকায় এখানে নতুন জনবসতি গড়ে উঠে। আশির দশকে সিলেটের সাথে জাফলংয়ের সড়ক যোগাযোগ প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে জাফলংয়ের নয়নাভিরাম সৌন্দর্যের কথা সারাদেশে ছড়িয়ে পড়ে। দেশি-বিদেশি পর্যটকদের পাশাপাশি প্রকৃতিপ্রেমীরাও ভিড় করতে থাকেন জাফলংয়ে।
জাফলং এখন দেশের সেরা পর্যটন স্পট। জাফলংয়ে খাওয়ার হোটেল থাকলেও থাকার ভালো হোটেল নেই। জাফলংয়ে সিলেট শহর থেকেই যাতায়াত করা সহজ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com